জ্ঞান সারমর্ম

ইটভাটা থেকে নির্গত দূষিত পদার্থের সহন মাত্রা ভারতে কত?

বিভিন্ন শিল্পে বাতাসে নির্গত বিভিন্ন দূষিত পদার্থের সহন মাত্রা বেঁধে দিয়েছে ভারত সরকার। 100 টি শিল্পের ক্ষেত্রে নির্গত দূষিত পদার্থ ও তাদের সহনমাত্রা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এর মধ্যে ইট ভাটাও রয়েছে।

0

Advertisement

বায়ু দূষণ কি?

বাতাসে বিভিন্ন দূষিত বা বিষাক্ত পদার্থের মাত্রা বেড়ে গিয়ে যখন তা মানুষের স্বাস্থ্যের ক্ষতি করার অবস্থায় পৌঁছয় সেটাই দূষিত বাতাস। বাতাস দূষিত হওয়ার প্রক্রিয়াটিকে বলে বায়ু দূষণ। এই দূষিত পদার্থগুলি গ্যাসীয় অবস্থায় (যেমন কার্বন মনোক্সাইড, সালফার ডাইঅক্সাইড, কার্বন ডাইঅক্সাইড ইত্যাদি) কিংবা কঠিন অবস্থায় (বিভিন্ন ধূলিকণা যা ফুসফুসে প্রবেশ করে) থাকতে পারে।

Advertisement

বাতাসে কতটা দূষিত পদার্থ ছাড়া যাবে সেই মাত্রা নির্ধারণ করা হয় কী ভাবে?

কোন দূষিত পদার্থ বাতাসে কতটা মিশলে তা মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে তা কিন্তু একদিনে নির্ধারন করা সম্ভব নয়। দীর্ঘ সময় ধরে সমীক্ষা চালিয়ে কোনও দূষিত পদার্থের সহনমাত্রা ঠিক করা হয়। কোনও দূষিত পদার্থ সহনমাত্রার উপরে থাকলে তা স্বাস্থ্যের পক্ষে হানিকর হয়। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড) এই সমীক্ষার কাজটা করে থাকে। পর্ষদের বিজ্ঞানীরা প্রথমে একটি খসড়া সহনমাত্রা ঠিক করেন। প্রতিটি বিষয়ের জন্য এক বা একাধিক বিশেষজ্ঞের তত্তবাবধানে কমিটি থাকে। সেখানে শিল্প সংস্থার প্রতিনিধিরাও থাকেন। খসড়া সহনমাত্রার তালিকা পাঠানো হয় পরিবেশ মন্ত্রক, বন ও আবহাওয়া পরিবর্তন মন্ত্রক (M0EFCC)-য়ের কাছে। তারা বিষয়টি পর্যালোচনা করে এবং বিভিন্ন পর্যায়ে বিভিন্ন জন প্রতিনিধির সঙ্গে কথা বলে। এর পরে গোটা ফাইল যায় আইন মন্ত্রকে। তারা এ ব্যাপারে আইন তৈরি করে। তা সরকারি নির্দেশিকা হিসেবে প্রকাশ পায়। তবে প্রয়োজনে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলি সেই রাজ্যের পরিস্থিতি অনুযায়ী সহনমাত্রার অদলবদল করতে পারে।

সহনমাত্রা অনুযায়ী দূষিত পদার্থ বাতাসে মিশছে কী না তা দেখার দায়িত্ব কার?

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলির উপরে ওই দায়িত্ব দেওয়া হয়েছে।

ভারতে ইট ভাটার ক্ষেত্রে বিভিন্ন দূষিত পদার্থের সহন মাত্রা কত (2018 সালের 30 জুনের নিরিখে)?

ভারতে তিন ধরনের ইট ভাটার ক্ষেত্রে দূষণের সহনমাত্রা নির্দিষ্ট করা আছে। এই তিন ধরনের ইট ভাটা হল- বুল’স ট্রেঞ্চ ভাটা (BTK), ডাউন-ড্রাফ্ট ভাটা (DDK) এবং ভার্টিক্যাল শ্যাফ্ট ভাটা (VSK)। তবে ক্ল্যাম্প ভাটা (CK)-র ক্ষেত্রে দূষিত পদার্থের কোনও সহনমাত্রা নির্দিষ্ট করা হয়নি। ভাটার চিমনি দিয়ে নির্গত ধোযায় কতটা শ্বাস যোগ্য ভাসমান ধূলিকণা তা মিলিগ্রাম/নর্মাল কিউবিক মিটারে (mg/Nm3) পরিমাপ করা হয়। চিমনির উচ্চতা মাপা হয় মিটারে।

কোন ধরনের ভাটা

ভাটার ক্ষমতা

পরিমাণ (mg/Nm3)

ভাসমান কণার চিমনির উচ্চতা (মিটার)

ফ্যান ছাড়া

ফ্যান যুক্ত (50 mm টানা)

Bull’s Trench Kiln

ছোটো

1000

22

12

মাঝারি

750

27

15

বড়

750

30

17

Down-Draft Kiln

ছোটো

1200

12

বলা নেই

মাঝারি

1200

15

বলা নেই

বড়

1200

18

বলা নেই

Vertical Shaft Kiln

ছোটো

250

11

বলা নেই

মাঝারি

250

14

বলা নেই

বড়

250

16

বলা নেই

বিস্তারিত দূষণের মাত্রা ওয়েবসাইটে http://moef.gov.in/legis/ep/543_E.pdf. খুলে দেখে নেওয়া যেতে পারে।

অন্য দেশের ইটভাটার দূষণের মাত্রার সঙ্গে ভারতের ইটভাটার দূষণের মাত্রার পার্থক্য কোথায়?

দক্ষিণ আফ্রিকা এবং চিনের মতো ইটের বড় উৎপাদক দেশগুলিতে দূষণ আইন অনেক কঠোর। দক্ষিণ আফ্রিকায় নতুন যে সব ইটভাটা তৈরি হচ্ছে সেগুলিতে গ্রহণ যোগ্য ভাসমান কণার সহনমাত্রা 50 mg/Nm3, পুরনো ভাটাগুলির ক্ষেত্রে তা 150 mg/Nm3 রাখা হয়েছে। চিনে নতুন যে সব ইটভাটা হবে সেগুলির ক্ষেত্রে শ্বাস যোগ্য ভাসমান কণার সহনমাত্রা 50 mg/Nm3 করা হয়েছে। পুরনো ভাটাগুলির ক্ষেত্রে সহনমাত্রা 100 mg/Nm3 রাখা হয়েছে। ইউরোপ ও উত্তর আমেরিকায় আইন আরও কড়া। সেখানে দূষণের তালিকায় আরও বেশ কিছু পদার্থকে যুক্ত করা হয়েছে। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন অ্যাসিড গ্যাস, পারদ এবং অন্য কণা কতটা নির্গত হচ্ছে তা-ও পরিমাপ করতে হয়।

ভারতে বেঁধে দেওয়া সহনমাত্রার গ্রহণযোগ্যতা কি মাঝেমধ্যে খতিয়ে দেখা হয়?

2009 সালে যে সহনমাত্রা তৈরি করা হয়েছিল বর্তমানে এদেশে সেটাই অনুসরণ করা হয়। 2010 সালে নতুন করে সহনমাত্রা তৈরি কাজ শুরু হয়েছে। M0EFCC 2015 সালে একবার এবং 2018 সালে আর একবার খসড়া রিপোর্ট খতিয়ে দেখার জন্য প্রকাশ করেছে। 2018 সালের মার্চে সহনমাত্রার যে খসড়া রিপোর্ট জন প্রতিনিধিদের বিচার্যের জন্য প্রকাশ করেছে তাতে সব ধরনের ভাটার ক্ষেত্রেই সহনমাত্রা 250 mg/Nm3 রাখা হয়েছে (4% CO2 মাত্রায়)|

জনপ্রতিনিধিদের মতামতের পরে নতুন সহনমাত্রা শীঘ্রই প্রকাশিত হতে চলেছে।

আরও জ্ঞান সারমর্ম জন্য এখানে ক্লিক করুন এখানে ক্লিক করুন ইটভাটা থেকে নির্গত দূষিত পদার্থের সহন মাত্রা ভারতে কত? মেইন পেজে যাওয়ার জন্যClick here to go to User Home