জ্ঞান সারমর্ম

IDZK (আই.ডি.জেড.কে.) ভাটা কী ভাবে কাজ করে?

বেশ কয়েক দশক ধরে ভারত, বাঙলাদেশ এবং নেপালে IDZK ভাটায় ইট তৈরি হয়ে আসছে। তবে সময়ের সঙ্গে সঙ্গে এবং এলাকার বৈশিষ্ট্য অনুযায়ী এই প্রযুক্তির ভাটার নকশা অনেকটাই পরিবর্তন হয়েছে। এই ধরনের ভাটায় সুড়ঙ্গের ভিতরে বাতাস এঁকেবেঁকে চলে। চিমনির মুখে ফ্যান/ পাখা বসিয়ে সেখানে বাতাসের চাপের অদলবদল ঘটানো হয়। এর ফলে বাইরের বাতাস জানালা দিয়ে ভাটার প্রকোষ্ঠগুলিতে প্রবেশ করে।

Advertisement

কী ভাবে কাজ করে এই ভাটা?

ভাটার ঠিক মাঝখানের আযতাক্ষেত্রকার অঞ্চলকে মিয়ানা বলে। মিয়ানার বাইরের দেওয়াল এবং মিয়ানার মধ্যবর্তী যে নীচু এলাকায় ইট সারিবদ্ধ ভাবে সাজানো থাকে সেই এলাকাটি হল সুড়ঙ্গ। এই প্রযুক্তিতে ভাটার মধ্যে গরম বাতাস এবং আগুন আয়তক্ষেত্রকার পথে অবিরত ঘুরপাক খেতে থাকে। তার ফলে সুড়ঙ্গে থাকা প্রতিটি ইট ভাল করে পোড়ার পরিস্থিতি তৈরি হয়।

এই ধরনের ভাটায় চিমনির নীচে ফ্যান/ পাখা চালিয়ে ভাটার মধ্যে বাতাসের চাপের অদলবদল ঘটানো হয়। চাপের এই হ্রাসবৃদ্ধির ফলে বাইরের বাতাসের ভাটার ভিতরে ঢোকার পথ পরিষ্কার হয়। বাতাসের অভিমুখ অনুসরণ করে আগুন সামনের দিকে এগোয়। এর ফলে প্রথম দিকের পুড়ে যাওয়া ইটগুলিকে সহজেই ভাটা থেকে বের করে নেওয়া যায়। আগুন এগিয়ে যায় সামনে সাজানো কাঁচা ইটের দিকে।

এই ধরনের ভাটায় প্রতিদিন 25 হাজার থেকে 60 হাজার ইট তৈরি হয়। ভাটার যে অংশে ইট সাজানো থাকে তার লম্বায় 400 থেকে 500 ফুট (125-150 মিটার)। গোটা এলাকার সব ইট পুড়তে সময় লাগে 25 দিন।

ইটগুলিকে এমন ভাবে সুড়ঙ্গের মধ্যে সাজানো হয় যাতে প্রতিটি প্রকোষ্ঠকে আলাদা করে চিহ্নিত করা যায়। FCBTK ভাটার মতো যে কোনও IDZK ভাটায় প্রতি প্রকোষ্ঠের প্রস্থ বরাবর ইট সাজানো হয়। প্রতি সারিতে উল্লম্ব ভাবে সুড়ঙ্গের প্রস্থ বরাবর ইট সাজানো হয়। তবে FCBTK ভাটার মতো IDZK ভাটায় প্রতিটি সারির প্রস্থ এক হয় না। বাইরে থেকে ভিতর দিকে যাওয়া সারিগুলিতে ধাপে ধাপে সারির প্রস্থ বাড়তে থাকে। সাধারণত আটটি সারিতে সাজানো থাকে ইট।

দুটি ইটের সারির মধ্যে যে ফাঁকা দায়গা থাকে সেই পথে বাতাস এবং আগুন সুড়ঙ্গ পথে প্রবাহিত হয়। অষ্টম সারিতে থাকা বায়ু নির্গমন পথগুলি এমন ভাবে সাজানো থাকে যে বাধ্য হয়েই বাতাসকে আঁকাবাঁকা পথে যেতে হয়। সাধারনত IDZK ভাটায় একটি সারিতেই ইট সাজানো হয় ভাটার মধ্যে।

ইটের সারির উপরে ইটের গুড়ো কিংবা ছাই চাপা দেওয়া থাকে। ওই ছাইয়ের আস্তরণ ভাটার অস্থায়ী ছাদের কাজ করে। ওই আস্তরণের জন্য ভাটা থেকে তাপ বাইরে যেতে পারে না আবার বাইরে থেকে বৃষ্টির জলও ঢুকতে পারে না ভাটার ভিতরে।

Advertisement

IDZK ভাটার প্রধান অংশগুলি কি কি?

যে কোনও সক্রিয় IDZK ভাটায় তিনটি নির্দিষ্ট অঞ্চলে ইট সাজানো থাকে।

  1. ইট পোড়ানোর এলাকা- যেখানে জ্বালানীকে জ্বালিয়ে ইট পোড়ানো হয়।
  2. প্রি হিটিং এলাকা- ইট পোড়ানো এলাকার ঠিক আগের অঞ্চল যেখানে কাঁচা ইট সাজানো থাকে। এই অঞ্চলে কাঁচা ইটগুলি ইট পোড়ানো এলাকা থেকে আসা গরম বাতাসে কিছুটা শক্ত হয়ে যায়। তাতে পরবর্তী পর্যায়ে ইটগুলির সম্পূর্ণ পোড়ানো হয় যায়।
  3. পোড়া ইট ঠাণ্ডা করার এলাকা- ইট পোড়ানো এলাকার পিছনেই থাকে পোড়া ইট ঠাণ্ডা করার এলাকা। এই অঞ্চলে বাইরে থেকে ঢোকা ঠাণ্ডা বাতাসের সংস্পর্শে এসে গরম ইটগুলি ধীরে ধীরে ঠাণ্ডা হয়।

IDZK ভাটায় কি ধরনের জ্বালানী ব্যবহার করা হয়?

সাধারনত ভাটায় আগুন জ্বালানোর জন্য কঠিন জ্বালানী ব্যবহার করা হয়। কঠিন জ্বালানীর মধ্যে রয়েছে কয়লা, কাঠ কিংবা কৃষিজাত জ্বালানী। ভাটার উপরে জ্বালানী প্রবেশ করানোর জন্য বেশ কয়েকটি গর্ত থাকে। ভাটার উপরে দাঁড়িয়ে একজন ফায়ারম্যান প্রকোষ্ঠগুলিতে জ্বালানী প্রবেশ করান। প্রতিটি প্রকোষ্ঠে জ্বালানি ঢোকানোর গর্ত তিনটি সারিতে রাখা হয়।

এই ধরনের ভাটায় সব সময়েই ভাটার ভিতরে জ্বালানী প্রবেশ করানোর কথা, যাতে কখনও আগুন না থামে। কিন্তু সাধারনত ধাপে ধাপে প্রকোষ্ঠগুলিতে জ্বালানী ঢুকিয়ে তাতে অগ্নিসংযোগ করা হয়। দুজন ফায়ারম্যান একসঙ্গে 10 মিনিট ধরে জ্বালানী ঢোকানোর পরে 20 মিনিট বিশ্রাম নেন। দুটি বা তিনটি প্রকোষ্ঠে একই সঙ্গে আগুন জ্বালানো হয়।

ভাতার মধ্যে হওয়ার গতিপথ

বাতাস ভাটার মধ্যে যে পথে যায় আগুন সেই পথকেই অনুসরণ করে। চিমনির মেঝেতে লাগানো ফ্যানের সাহায্যে ভাটার মধ্যে বাতাসের ঢোকা-বেরোনো নিয়ন্ত্রণ করা হয়। ইটের সারির মাঝখান দিয়ে বাতাস ভাটার ভিতরে এঁকেবেঁকে এগোতে থাকে।

ভাটার যে অংশটায় পোড়া ইট ঠাণ্ডা করা হয়, তার পিছনের অংশটি সব সময়েই খোলা থাকে। এর ফলে আশপাশ থেকে ঠাণ্ডা বাতাস ভাটায় ঢুকে গরম ইটকে দ্রুত ঠাণ্ডা করতে পারে। প্রি হিটিং এলাকার সামনেটা পলিথিনের চাদর বা ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়। এর ফলে বাতাস সেই পথে বাইরে বেরোতে পারে না। বায়ু নালী দিয়ে তা ঘুরে চলে যায় চিমনির দিকে।

যে নালী পথে ভাটার ভিতরে বাতাস চলাচল করে তার দুটি অংশ। কেন্দ্রীয় মূল নালী ও শাখানালী। মূল নালীটি মিয়ানার দৈর্ঘ্য বরাবর বিস্তৃত থাকে। শাখানালীগুলি ভাটার বিভিন্ন প্রকোষ্ঠ থেকে এসে মূল নালীতে এসে খোলে। ইংরেজি “এলˎ” অক্ষরের আকারে শাখানালী গুলি মূল নালীর দেওয়ালে খোলে। অন্য দিকটা ভাটার সুড়ঙ্গে খোলে। শাখানালী যে বাতাস সংগ্রহ করে তা মূল নালীতে জমা হয় যা মিয়ানার ছাদে গিয়ে শাখানালী খোলে এবং চিমনি দিয়ে বাইরে বেরিয়ে যায়।

শাখানালীগুলি মূল নালীর সঙ্গে উল্টো ” ইউ ” আকৃতির ধাতব নালী দিয়ে যুক্ত থাকে।এই অংশগুলিকে শান্ট বা দরজা বলে। সাধারণত ভাটা চলার সময়ে পর্যায়ক্রমে একটি বা দুটি দরজা খুলে রাখা। বাকি দরজা কংক্রিটের স্ল্যাব দিয়ে ঢাকা থাকে।

কেন্দ্রীয় নালীটি ফ্যানের মাধ্যমে চিমনিতে উন্মুক্ত হয়। ফ্যান/ পাখা কেন্দ্রীয় নালীর মধ্যে থাকা গ্যাস টেনে নেয় এবং তা চিমনির মধ্য দিয়ে বাইরে পাঠিয়ে দেয়। IDZK ভাটার ক্ষেত্রে চিমনিটি হয় ভাটার একেবারে মাঝখানে কিংবা ভাটার যে কোনও একদিকে থাকে।

যেখান দিয়ে পোড়া ইট বাইরে বের করে আনা হয় সেই জানালা দিয়ে বাইরের বাতাস ভাটার মধ্য ঢোকে। সেই বাতাস সদ্য পোড়া ইটের স্তরের মধ্য দিয়ে পাঠানো হয় ফায়ারিং এলাকায়। সেখান থেকে অতি গরম বাতাস যায় প্রি হিটিং এলাকায়। যেখানে কাঁচা ইট সাজানো থাকে। ওই গরম বাতাস কাঁচা ইটকে কিছুটা শুকিয়ে শাখানালী দিয়ে চলে যায় মূল নালীতে। সেখান থেকে চিমনি হয়ে বাইরে বেরিয়ে যায়।

ভাটার সব ক’টি প্রকোষ্ঠ কিন্তু এক সময়ে ইট পোড়ানোর কাজে লাগানো হয় না। একটি প্রকোষ্ঠে ইট তৈরি হয়ে গেলে সেখানে জ্বালানীর কোনও দরকার পড়ে না। তখন পাশের প্রকোষ্ঠের জানালা খুলে দেওয়া হয়। এই ভাবেই পর্যায়ক্রমে একটার পর একটা প্রকোষ্ঠে ইট তৈরি চলতে থাকে।

আগুন বাতাসের পথ অনুসরণ করে 24 ঘণ্টায় 12 থেকে 15 ফুট (4-5 মিটার) পথ অতিক্রম করে (দেড় থেকে দুটি চেম্বারে ), যা দিনে 25,000 থেকে 60,000 কাঁচা ইটকে পুড়তে সাহায্য করে।

ভাটায় নতুন ইট কী ভাবে ঢোকানো হয় এবং পোড়া ইট কী ভাবে বের করে নিয়ে যাওয়া হয়?

একটি ইট ভাটার থেকে প্রতিদিন ইটের নিকাশি হয়. কুলিং জোন থেকে ইটের নিকাশি হয়। যখন ইট সম্পূর্ণ ঠান্ডা হয় যায় তখন এক এক করে ইটের নিকাশি হয় এবং যেকটা ইট নিকাশি হয় সেকটা শুকনো ইট আবার ভাতার প্রী হিটিং জানে ভরাই করা হয়।

ভাতার ধার দিয়ে প্রতিনিয়ত অবস্থিত উইকেট গেট দ্বারা কর্মীরা ভাতার ভেতরে বাইরে করতে পারে ইট নিয়ে।

আরও জ্ঞান সারমর্ম জন্য এখানে ক্লিক করুন এখানে ক্লিক করুন IDZK (আই.ডি.জেড.কে.) ভাটা কী ভাবে কাজ করে? মেইন পেজে যাওয়ার জন্যClick here to go to User Home