ব্লগ

ভাটার ভিতরে শক্তির ব্যবহার কী ভাবে হয়?

Ananthakrishnan Ravi | মঙ্গলবার 4 সেপ্টেম্বর 2018

ইট উৎপাদকেরা ইট তৈরির প্রাথমিক প্রক্রিয়াগুলির সঙ্গে ভালভাবেই পরিচিত রয়েছেন। কী ভাবে মাটি চিনতে হয়, কী ভাবে মাটিতে জল দিয়ে কাদা তৈরি করতে হয়, কাঁচা ইট কী ভাবে শুকোতে হয় এবং কী ভাবে ইট পোড়াতে হয়-এই সব প্রক্রিয়াগুলি ইট উৎপাদকদের কারও অজানা নয়।

ইট তৈরির প্রক্রিয়ায় প্রচুর শক্তি ব্যয় হয়। শুকনো কাঁচা ইটকে শক্ত পাকা ইটে রূপান্তরিত করে আগুনের তাপ। দহন কতটা সম্পূর্ণ হবে তার উপরেই ইটের গুণগত মান নির্ভর করে। ইটের দহন অসম্পূর্ণ থাকলে সেই ইট হয়ে যায় নরম ও ভঙ্গুর। তা বাজারে বিক্রি হয় না। কিংবা অনেক কম দামে সেই ইট বিক্রি করতে হয়। ভাটার লাভ লোকসান আর শক্তির ব্যবহার প্রত্যক্ষ ভাবে সংযুক্ত।

একটা ভাটা কম শক্তি ব্যয় করে উন্নত মানের ইট কত সংখ্যায় তৈরি করতে পারে তার উপরেই সেই ভাটার দক্ষতা নির্ভর করে। প্রতি এক লক্ষ কাঁচা ইট পোড়ানোর জন্য কত টন কঠিন জ্বালানি লাগল তার ভিত্তিতেই কতটা শক্তি ব্য়য় হয় তা নির্ভর করে। কিন্তু ভাটার ভিতরে আপেক্ষিক শক্তির চাহিদা (specific energy consumption বা SEC) বিজ্ঞানসম্মত ভাবে পরিমাপ করা হয় অন্য ভাবে। এক কেজি পোড়া ইট তৈরি করতে কতটা তাপশক্তি খরচ হয় সেটাই সংশ্লিষ্ট ভাটার SEC। কী ধরনের মাটি ব্যবহার করা হচ্ছে, কী ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, কর্মীরা কতটা দক্ষ তার উপরে সেই ভাটার SEC নির্ভর করে।

একজন ভাটা মালিক হিসেবে আপনি যদি দেখেন যে আপনার ভাটায় SEC তুলনায় বেশি তাহলে আপনাকে তার কারণ অবশ্যই খুঁজতে হবে। কোথায় গলদ তা খুঁজে বের করতে হবে। প্রযুক্তিগত কোনও ত্রূটি রয়েছে কী না সেটা আগে খতিয়ে দেখতে হবে। সাবেক পদ্ধতির Fixed Chimney Bull’s Trench Kiln (FCBTK) প্রযুক্তির ভাটায় জ্বালানির ব্যবহার তুলনামূলক ভাবে Zigzag Kiln এবং Vertical Shaft Brick Kiln (VSBK) প্রযুক্তির ভাটা থেকে অনেকটাই বেশি।

ভারতে প্রচলিত ইট ভাটাগুলিতে SEC কত তা নীচের টেবিলে দেখানো হয়েছে।

কী ধরনের ভাটা SEC কত (MJ/kg)
Fixed Chimney Bull’s Trench Kiln (FCBTK) 1.1 থেকে 1.5
Zigzag Kiln 0.9 থেকে 1.2
Vertical Shaft Brick Kiln (VSBK) 0.6 থেকে 1.0
Clamp 1.5 থেকে 4.0

 

SEC (আপেক্ষিক শক্তির চাহিদা) পরিমাপ করতে শুধু জ্বালানির ওজনই নিতে হয় না, সেই জ্বালানির ক্যালোরিক ভ্যালু (C.V.) কত তাও জানতে হয়। কতটা ইট তৈরি হল তার হিসেবও এর সঙ্গে জুড়তে হয়।

কেন SEC কে শক্তি খরচের পরিমাপের সেরা পদ্ধতি বলা হয় তা এবার দেখা যাক। ধরা যাক পটনায় পাশাপাশি থাকা দুটি ইটভাটার একটি সাবেক (FCBTK) প্রযুক্তির। অন্যটা আঁকাবাঁকা বায়ুপথের প্রযুক্তির ভাটা। ধরা যাক দুটি ক্ষেত্রেই প্রতি এক লক্ষ ইটের জন্য 15 টন করে কয়লা জ্বালানি হিসেবে দরকার হয়। দুটি ভাটাতেই উৎপন্ন প্রতিটি ইটের গড় ওজন 3 কেজি। অন্য কোনও তথ্য না থাকলে এটা বলেই দেওয়া যায় যে দুটি ভাটাতেই একই পরিমাণ শক্তি ক্ষয় হয়েছে। কিন্তু আসল তথ্য হল দুটি ভাটায় একই ধরনের জ্বালানি ব্যবহার করা হয় না। সাবেক পদ্ধতির ভাটায় আমেরিকার কয়লা (শক্তি উৎপাদনের ক্ষমতা (ক্যালোরিক ভ্যালু) 6,500 kcal/kg) ব্যবহার করা হয়। নতুন প্রযুক্তির ভাটায় অসমের কয়লা (শক্তি উৎপাদনের ক্ষমতা (ক্যালোরিক ভ্যালু) 5,800 kcal/kg)। এবার দুটি ভাটার SEC হিসেব করলে দেখা যাবে প্রথম ভাটার ক্ষেত্রে SEC 1.37 MJ/kg নতুন প্রযুক্তির ভাটার ক্ষেত্রে SEC 1.22 MJ/kg। অর্থাৎ সাবেক পদ্ধতির ভাটায় বেশি শক্তি ব্যয় হচ্ছে।

আর একটি উদাহরণও দেওয়া যাক। যমুনানগরের একটি ভাটা (প্রথম ভাটা) তিন ধরনের জ্বালানি ব্যবহার করে – আমেরিকার কয়লা (প্রতি এক লক্ষ ইটে 10 টন), কাঠকয়লা (প্রতি এক লক্ষ ইটে 3 টন) এবং কাঠের গুড়ো (প্রতি এক লক্ষ ইটে 3 টন)। পাশের দ্বিতীয় একটি ভাটা শুধু আমেরিকার কয়লা (প্রতি এক লক্ষ ইটে 14 টন) ব্যবহার করে। দুটি ভাটাই সাবেক (FCBTK) প্রযুক্তির। এই দুটি ভাটার মধ্যে কোনটা বেশি দক্ষ? SEC হিসেব করে দেখা যাচ্ছে, প্রথম ভাটার ক্ষেত্রে 1.23 MJ/kg। দ্বিতীয়টির ক্ষেত্রে SEC 1.28 MJ/kg। অর্থাৎ দ্বিতীয় ভাটায় বেশি শক্তি ব্যয় হচ্ছে।

কোনও ভটায় কত শক্তি ব্যয় হচ্ছে তার সঠিক হিসেব দেয় SEC। যেহেতু এই অঙ্কটি এতই সরল যে কোনও ইট ভাটা মালিকের পক্ষে তা মনে রাখা সহজ। ব্রিকগুরু অনলাইনে (https://www.brickguru.in/tools/calculator) এক মিনিটের মধ্যেই এই অঙ্কের সমাধান করে দিতে পারে। প্রতি ভাটার মালিককেই তার ভাটায় কত শক্তি ব্যয় হচ্ছে তা জেনে রাখা জরুরি।

অনলাইনে আপনার ভাটার SEC-র হিসেব পেতে নিম্নলিখিত তথ্যগুলি হাতের সামনে তৈরি রাখুন –

  1. কত মাস ধরে ভাটা সক্রিয় রয়েছে
  2. কত ধরনের ইট ওই ভাটায় উৎপন্ন হয়
  3. প্রতি ধরনের ইটের ওজন (কেজিতে)
  4. প্রতি ধরনের ইটের উৎপাদন ক্ষমতা (টনে)
  5. কত রকমের জ্বালানি ব্যবহার করেন
  6. কত পরিমান জ্বালানি ব্যবহার করা হয় (টন)
  7. জ্বালানির খরচ (টাকায় প্রতি টন হিসেবে) কত।
0

Ananthakrishnan Ravi

Ananthakrishnan Ravi

The writer is a Consultant at
Greentech Knowledge Solutions Pvt. Ltd. New Delhi

Advertisement

Advertisement

আরও ব্লগ জন্য এখানে ক্লিক করুন এখানে ক্লিক করুন ভাটার ভিতরে শক্তির ব্যবহার কী ভাবে হয়? মেইন পেজে যাওয়ার জন্যClick here to go to User Home