ব্লগ

নতুন প্রযুক্তির (জিগজাগ বা আঁকাবাঁকা বায়ুপথের) ভাটা নিয়ে নানা ভ্রান্ত ধারণা

Satyendra Rana | মঙ্গলবার 11 সেপ্টেম্বর 2018

গ্রিনটেক নলেজ সলিউশনস প্রাইভেট লিমিটেড (GKSPL) এবং বিহার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (BSPCB) 2018-19 সালে বিহারের বিভিন্ন জেলায় নতুন প্রযুক্তির ইটভাটা নকশা কেমন হয় এবং কী ভাবে ওই ভাটা তৈরি করতে হয় তা নিয়ে নয়টি কর্মশালা করেছে। সেই কর্মশালাগুলিতে দেখা গিয়েছে নতুন প্রযুক্তির ভাটা নিয়ে মালিকদের অনেকের মধ্যেই নানা ভুল ধারণা রয়ে গিয়েছে। এখানে সেই সব ভুল ধারণাগুলি ভাঙারই চেষ্টা করা হচ্ছে।

 

  1. আঁকাবাঁকা বায়ুপথের প্রযুক্তির ভাটাএটা কি একেবারেই নতুন নকশার ভাটা?

এটা প্রথমেই বলে নেওয়া দরকার যে আঁকাবাঁকা বায়ুপথের প্রযুক্তির ভাটা মোটেই পুরোপুরি নতুন নকশার ভাটা নয়। ডিম্বাকৃতির সাবেক BTBK ভাটার নকশার সঙ্গে এই ভাটার নকশার অনেক মিল রয়েছে। সাবেক ওই ভাটার নকশার কিছুটা পরিমার্জন করা হয়েছে মাত্র। ভাটার মধ্যে যে ভাবে ইট সাজানো হয় তার নকশা অবশ্য দুটি ভাটার ক্ষেত্রে আলাদা। এটাই দুটি ভাটার মূল পার্থক্য। এর ফলে ভাটায় অগ্নি সংযোগের পদ্ধতিও আলাদা। নতুন প্রযুক্তির ভাটায় এমন ভাবে ইট সাজানো হয় যার ফলে গরম বাতাস অনেকক্ষণ ধরে ভাটার মধ্যে থাকে এবং ভাটার প্রতিটি কোণে ছড়িয়ে পড়ে। এর ফলে এই ভাটায় উৎপন্ন ইটের মান অনেকটাই উন্নত।

 

  1. সাবেক ভাটাগুলিকে নতুন প্রযুক্তির ভাটায় পরিবর্তন করতে হলে ডিম্বাকৃতি ভাটাকে কি আযতাক্ষেত্রকার ভাটায় রূপান্তরিত করা জরুরি?

হ্যাঁ জরুরি। কারণ নতুন প্রযুক্তির ভাটায় যে ভাবে ইট সাজানো হয় তাতে ভাটার ভিতরটা আযতাক্ষেত্রকার হতেই হয়।

 

  1. নতুন প্রযুক্তির ভাটা এবং High-draught ভাটার নকশা কি পুরোপুরি আলাদা?

নতুন প্রযুক্তির ভাটায় ভাটার ভিতরে বাতাস অধিকাংশ অংশেই সুড়ঙ্গ দিয়ে সোজা পথে চলে না। নতুন প্রযুক্তির ভাটা আবার দুই ধরনের:

  1. NDZK: এখানে চিমনির উচ্চতা বেশি থাকায় প্রাকৃতিক নিয়মেই ভাটার ভিতরে বাতাসের চাপের তারতম্য ঘটানো হয়।
  2. IDZK বা HDK: এই ভাটায় চিমনির মুখে ফ্যান বসিয়ে কৃত্রিম ভাবে বাতাসের চাপের তারতম্য ঘটানো হয়।

 

  1. NDZK এবং IDZK এই দুই ধরনের ভাটায় চিমনিও দুই ধরনের

দুই ধরনের ভাটায় চিমনি একই ধরনের। দুটি ক্ষেত্রেই চিমনির প্রতিটি অংশ বৃত্তাকার বা বর্গক্ষেত্রকার। শুধু দুটি ক্ষেত্রে চিমনির উচ্চতা এবং ভিতরের ব্যাসের তারতম্য রয়েছে।

 

  1. নতুন প্রযুক্তির ভাটার ক্ষেত্রে ভাটার সুরঙ্গের পথের মতো চিমনিও আঁকাবাঁকা পথের হয়

এটা পুরোপুরি ভ্রান্ত ধারণা। সাবেক ভাটা এবং নতুন প্রযুক্তির ভাটায় চিমনির নকশা একেবারে এক। শুধু উচ্চতা ও ভিতরের ব্যাসে তারতম্য হয়।

 

  1. নতুন প্রযুক্তির ভাটায় চিমনির প্রতিটি অংশ বর্গক্ষেত্রকার হয় কি?

একেবারেই নয়। সাবেক ভাটার মতো নতুন প্রযুক্তির ভাটার চিমনির প্রতিটি অংশ হয় বৃত্তাকার কিংবা বর্গক্ষেত্রকার হয়।

 

  1. চিমনির প্রতিটি অংশ বর্গক্ষেত্রকার হলে তবেই দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ নতুন প্রযুক্তির ভাটা তৈরির অনুমোদন দেয়

চিমনির নকশা কী হবে তার ভিত্তিতে দূষণ নিয়ন্ত্রণ পষর্দের অনুমোদন দেওয়া, না দেওয়ার কোনও সম্পর্ক নেই।

 

  1. দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সুনির্দিষ্ট নির্দেশ যে, নতুন প্রযুক্তির ভাটার চিমনির উচ্চতা সাবেক ভাটার থেকে অনেক বেশি হবে

 জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলি কেবলমাত্র নতুন প্রযুক্তির ভাটার চিমনির ন্যূনতম উচ্চতা বেঁধে দিয়েছে। যদি সাবেক ভাটায় থাকা চিমনির উচ্চতা ওই উচ্চতার সঙ্গে মিলে যায় তবে কোনও পরিবর্তনের দরকার নেই। 2018 সালের 15 মার্চ কেন্দ্রীয় পরিবেশ, বন ও আবহাওয়া পরিবর্তন মন্ত্রক নতুন প্রযুক্তির ভাটায় চিমনির যে উচ্চতা বেঁধে দিয়েছে তা হল।

উৎপাদন ক্ষমতা চিমনির ন্যূনতম উচ্চতা
NDZK IDZK
দৈনিক 30 হাজার ইটের কম ক্ষমতাসম্পন্ন 27 মিটার 24 মিটার
দৈনিক 30 হাজার বা তার বেশি ক্ষমতাসম্পন্ন 30 মিটার 27 মিটার

 

  1. IDZK ভাটায় কেবল মাত্র একটা সারিতেই ইট সাজানো যাবে

এই ধারনাও ঠিক নয়। এই ভাটায় চিমনির নীচে ফ্যান চালিয়ে কৃত্রিম ভাবে বাতাসের চাপের তারতম্য ঘটানো হয়। তাই এক, দুই বা তিন সারিতেও ইট সাজানো যায়।

 

  1. IDZK ফ্যান ব্যবহারের জন্য চিমনির উচ্চতা বাড়াতেই হয়

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিধি অনুযায়ী চিমনির উচ্চতা ঠিক করতে হয়। কোন ভাটায় চিমনির উচ্চতা কি হবে তা নির্দিষ্ট করে দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ বিধি। সব সময়ে যে উচ্চতা বাড়াতেই হবে তার কোনও বাধ্যবাধকতা নেই।

 

  1. নতুন প্রযুক্তির ভাটায় সুরঙ্গে ইট সাজানোর নকশা সাবেক ভাটার থেকে পুরোপুরি আলাদা

এই ধারনাও পুরোপুরি ঠিক নয়। শুধু প্রতি সারিতে ক’টা করে ইট সাজানো হবে সেই সংখ্যাটা নতুন প্রযুক্তির ভাটার ক্ষেত্রে আলাদা। ভাটার মধ্যে বেশি সময় ধরে গরম বাতাস যাতে থাকতে পারে এবং তা এঁকেবেঁকে এগোতে পারে তার জন্য আয়তাক্ষেত্রকার মূল অংশে সব সারিতে ইটের সংখ্যা আলাদা থাকে (আরও তথ্যের জন্য দেখুন, জ্ঞান সারমর্ম – 1). নতুন প্রযুক্তির ইটভাটায় কেমন করে ইট সাজানো হয়?, 2). IDZK ভাটায় কী ভাবে ইট সাজানো হয়?)।

 

  1. চিমনি দিয়ে কী ধরনের কতটা গ্যাস নির্গত হচ্ছে তা দেখার জন্য কি চিমনিতে কার্নিশ এবং মই থাকা জরুরি?

হ্যাঁ, এটা জরুরি। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যে নিয়ম ঠিক করে দিয়েছে সেই অনুযায়ী চিমনির নির্দিষ্ট উচ্চতায় কার্নিশ এবং মই রাখতেই হবে (আরও তথ্যের জন্য দেখুন, জ্ঞান সারমর্ম – নতুন প্রযুক্তির ইটভাটার চিমনি তৈরি করার নিয়ম কি?)।

0

Satyendra Rana

Satyendra Rana

The writer is a Consultant at
Greentech Knowledge Solutions Pvt. Ltd. New Delhi

Advertisement

Advertisement

আরও ব্লগ জন্য এখানে ক্লিক করুন এখানে ক্লিক করুন নতুন প্রযুক্তির (জিগজাগ বা আঁকাবাঁকা বায়ুপথের) ভাটা নিয়ে নানা ভ্রান্ত ধারণা মেইন পেজে যাওয়ার জন্যClick here to go to User Home